নিউমোনিয়া শরীরে কী ক্ষতি করে? 

 যুগান্তর ডেস্ক 
১৩ নভেম্বর ২০২২, ০১:৪৩ পিএম  |  অনলাইন সংস্করণ

শ্বাসনালীর জটিল রোগগুলোর একটি নিউমোনিয়া। ফুসফুস অ্যালভিওলি নামক অসংখ্য ছোট ছোট থলি দিয়ে তৈরি একজন সুস্থ ব্যক্তি যখন শ্বাস নেয় তখন অ্যালাভিওলি বাতাসে পূর্ণ হয়। যখন কারো নিউমোনিয়া হয়, তখন অ্যালভিওলিগুলো পুঁজ এবং তরল দিয়ে পূর্ণ হয়, যা শ্বাস গ্রহণকে কষ্টকর করে এবং রোগীর অক্সিজেন গ্রহণকে সীমিত করে।

এ ক্ষেত্রে রোগী প্রচণ্ড শ্বাসকষ্টে ভোগে থাকে। যেটি শরীরে নানা ক্ষতিকর প্রভাব ফেলে।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন এভার কেয়ার হাসপাতালের রেসপিরেটরি মেডিসিনের সিনিয়র কনসালটেন্ট ডা. এস এম আবদুল্লাহ আল মামুন।

কীভাবে হয়
অনেক ধরনের জীবাণুর আক্রমণে নিউমোনিয়া হতে পারে। যে বাতাসে আমরা শ্বাস নেই তার মধ্যে সবচেয়ে সাধারণ জীবাণু হলো ব্যাকটেরিয়া এবং ভাইরাস। আমাদের শরীর এ জীবাণুগুলোকে ফুসফুসে সংক্রমিত হতে বাধা দেয়। কখনো কখনো এ জীবাণু ইমিউন সিস্টেম বা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে পরাভূত করতে পারে। এর ফলে নিউমোনিয়ার মতো মারাত্মক অসুখের সৃষ্টি হয়।

কার হয়
নিউমোনিয়া খুবই গুরুতর এমনকি মারাত্মক মারণব্যধি হতে পারে যদি আক্রান্ত ব্যক্তি বয়স্ক, অথবা শিশু হয়, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন হয় বা ডায়াবেটিস বা সিরোসিসের মতো গুরুতর সমস্যা থাকে।

টিকাদানের হার কমে যাওয়া, খাদ্যের ঘাটতির কারণে পুষ্টিহীনতা এবং রান্না করার জন্য দূষিত জ্বালানি ব্যবহার করার কারণে বাড়িতে বসবাসকারী শিশুরা বিশেষভাবে নিউমোনিয়ার ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। অক্সিজেন এবং অ্যান্টিবায়োটিকসহ যাবতীয় প্রয়োজনীয় সামগ্রী শিশুদের কাছে পৌঁছানোর জন্য জরুরি পদক্ষেপ না নেওয়া হলে শিশু মৃত্যুর হার ব্যাপকভাবে বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস দিয়েছে ইউনিসেফ।

বয়স্ক ও প্রাপ্তবয়স্করা বায়ুদূষণের কারণে বেশি ক্ষতিগ্রস্ত। বায়ুদূষণের কারণ জীবাশ্ম জ্বালানি পোড়ানো, গাড়ি এবং কল-কারখানার ধোঁয়া এমনকি ধূমপানও ঝুঁকির মধ্যে অন্যতম। ৫০ বছরের বেশিদের নিউমোনিয়ায় মৃত্যুর প্রধান কারণ বায়ুদূষণ এবং ধূমপান।

নিউমোনিয়া প্রতিরোধ, নির্ণয় এবং চিকিৎসার জন্য সরকারিভাবে স্বাস্থ্যব্যবস্থাকে শক্তিশালী করতে হবে। তবেই বাঁচানো যাবে ভবিষ্যৎ প্রজন্মকে।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন